October 6, 2024, 6:27 pm

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

দারুণ স্বাদের দুধ বাদাম দিয়ে!

দারুণ স্বাদের দুধ বাদাম দিয়ে!

ডিটেকটিভ নিউজ ডেস্ক

ক্যালসিয়ামের দারুণ এক উৎস গরুর দুধ। যাদের ল্যাকটোজ ইনটলারেন্সের সমস্যা আছে, তারা গরুর দুধ পান করতে পারেন না। ক্যালসিয়ামের জন্য তাদের অন্যান্য উৎসের ওপর নির্ভর করতে হয়। কিন্তু দুধের স্বাদটা পাবেন কী করে? সহজ সমাধান আছে। বাদাম, শস্য ও চাল থেকেই তৈরি করতে পারেন দারুণ স্বাদ ও পুষ্টির তরল দুধ। দেখে নিন বাদাম থেকে দুধ তৈরির সবচেয়ে সহজ রেসিপিটি।

 

উপকরণ

এক কাপ বাদাম (সারা রাত ভিজিয়ে পানি ঝরিয়ে নেওয়া)

চার থেকে ছয়টি খেজুর

ছয় কাপ পানি

পছন্দের ফ্লেভার (ভ্যানিলা, কোকো বা দারুচিনি গুঁড়ো)

প্রণালি

 

বাদাম, পানি ও বীজ ছাড়ানো খেজুর একসঙ্গে ব্লেন্ড করে নিন।

একদম মিহি তরল না হওয়া পর্যন্ত ব্লেন্ড করুন। ১৫ থেকে ২০ সেকেন্ড লাগতে পারে।

মিহি ছাকনি দিয়ে এই তরল ছেঁকে নিন।

নিজের প্রিয় ফ্লেভার মিশিয়ে নিন।

পরিষ্কার বোতলে করে ফ্রিজে রাখতে পারেন চার দিন পর্যন্ত।

এই বাদাম দুধ সাধারণ দুধের মতোই পান করতে পারেন নাশতার সঙ্গে। এ ছাড়া অন্যান্য ফলের সঙ্গে মিশিয়ে স্মুদি তৈরি করতে পারেন বা কফি তৈরিতেও ব্যবহার করতে পারেন।

 

টিপস

এই দুধ তৈরিতে ব্যবহার করতে পারেন কাঠবাদাম, কাজুবাদাম, ম্যাকাডেমিয়া বাদাম, ওয়ালনাট ও মিষ্টিকুমড়ার বীজ।

দুধে মিষ্টতা আনতে খেজুর ব্যবহার করা হয়েছে এই রেসিপিতে। চাইলে অন্য কোনো সুইটনার ব্যবহার করতে পারেন। মধু, ম্যাপল সিরাপ বা স্টেভিয়ার মতো উপাদান ব্যবহার করা যেতে পারে।

দুধ ছেঁকে নেওয়ার পর যা থাকবে, সেটাকেও কেক বা কুকি তৈরিতে ব্যবহার করতে পারেন।

যাদের বাদামে অ্যালার্জি আছে, তারা এই রেসিপিতে লাল চাল ব্যবহার করতে পারেন।

Share Button

     এ জাতীয় আরো খবর